আলোময়.কম হোম,ইসলাম ও বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৩

বিবর্তনবাদকে গুঁড়িয়ে দেবার জন্যে ক্যামব্রিয়ান যুগই যথেষ্ট

ক্যামব্রিয়ান যুগ হলো সেই ভূতাত্ত্বিক যুগ যখন সব বহুকোষী জীব হঠাৎ আভির্ভূত হয়েছে। এটা এতই আকস্মিক ও ব্যাপক ছিল যে বিজ্ঞানীরা এটাকে বলেন "ক্যামব্রিয়ান বিস্ফোরণ"।
বিবর্তনবাদ অনুসারে জীবন একটা গাছের মত হওয়া উচিত যা একটি মূল থেকে শুরু হয়ে তার শাখাসমূহ ছড়িয়ে দিয়েছে। ডারউইনীও উৎসসমূহে এরই উপর জোর দেয়া হয়েছে এবং "Tree of Life'' বা "জীবন বৃক্ষ'' ধারণাটি প্রায়শই ব্যবহার করা হয়। এ দাবীর সাথে প্রকৃত ঘটনার মিল কতটুকু?
বর্তমানে জানা সব পর্বের প্রাণীই Cambrian Period নামক ভূতাত্বিক যুগে একই সাথে আভির্ভূত হয়েছে। এই যুগটি ৫২০ থেকে ৫৩০  মিলিয়ন বছর পূর্বে ১০ মিলিয়ন বা ১ কোটি বছর জুড়ে বিস্তৃত ছিল।  এ সময়টিতে সব পর্বই পরিপূর্ণ আকৃতিপ্রাপ্ত অবস্থায় দেখা দেয়। ক্যামব্রিয়ান পাথরে পাওয়া জীবাশ্মের মধ্যে জীবনের বিভিন্ন আকৃতি রয়েছে, যেমন শামুক, trilobites, স্পঞ্জ, জেলিফিশ, তারামাছ, সমুদ্র লিলি ও সাঁতারু কাঁকড়া (Swimming Crustaceans) । এ সময়কালের বেশিরভাগ প্রাণিরই বর্তমান নমুনার মতই জটিল তন্ত্র ও উন্নত শারীরতাত্বিক গঠন যেমন চোখ, শ্বাসযন্ত্র (Gill), রক্ত সঞ্চালন ব্যাবস্থা রয়েছে। এই গঠনগুলো খুবই জটিল এবং বেশ ভিন্নপ্রকৃতির। বর্তমান যুগের অনেক প্রাণীর চেয়ে ক্যামব্রিয়ান যুগের জটিল কিছু লাইফ ফর্ম এখনও বিবর্তনবাদীদের হকচকিয়ে দেয়।
বিবর্তনবাদীদের মতে, ক্যামব্রিয়ান যুগে জটিল গঠনাকৃতির জীব আভির্ভূত হতে পারেনি কারণ তাদের মতে জীব জটিল গঠন অর্জন করে ধারাবাহিকভাবে ও দীর্ঘ সময় নিয়ে। অর্থ্যাৎ, তাদের অনুমিত বিবর্তন ইতিহাসের শুরুতে জীবনের অবশ্যই 'আদিম' বৈশিষ্ট্য থাকতে হবে এবং শুধুমাত্র দীর্ঘ বিবর্তন প্রক্রিয়ার মাধ্যমেই উন্নত বৈশিষ্ট্যের অধিকারী হতে পারবে। 
কিন্তু জীবনের ইতিহাস সম্পূর্ণ বিপরীত। সর্বপ্রথম লাইফ ফর্মের আজকের মতই জটিল (Complex) অ্যানাটোমিক্যাল বৈশিষ্ট্য ছিল যেমন চোখ, শুঙ্গ (Antenna) , পা, মুখ, পাকস্থলী। অতএব, জটিলতা (Complexity) এমন একটি বৈশিষ্ট্য যা 'শুরুতেই' দেখা গিয়েছে পরবর্তিতে নয়।
জীবাশ্মবিদ্যার (paleontology) এই বাস্তবতা ও ডারউইনিজমের এই প্রত্যক্ষ অসঙ্গতির বর্নণা দিতে গিয়ে বার্কলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিলিপ জনসন বলেন-
" 'ডারউইনীয় তত্ব ধরে নেয় যে 'ক্রমান্বয়ে প্রসারণশীল বৈচিত্র্যের একটি ত্রিভুজের' মধ্য দিয়ে  এক একটি প্রজাতি উঠে আসে। ' এই প্রকল্প মতে, জীবন শুরু হয়েছে প্রথম জীবিত সত্ত্বা বা প্রাণির আদিম প্রজাতি থেকে যা পরে ক্রমান্বয়ে বৈচিত্রময় হয়ে হয়ে জীববিদ্যার শ্রেণিকরণের উচ্চতর শ্রেণীর জন্ম দিয়েছে। কিন্তু প্রাণিদের ফসিল থেকে আমরা দেখি যে এই ত্রিভুজটি আসলে বিপরীত। শুরু থেকেই সব পর্বসমূহ ছিল পরে ধীরে ধীরে সংখ্যা কমেছে।' "
ফিলিপ জনসন যেমনটা বললেন, প্রাণির পর্বসমূহ ধারাবাহিকভাবে বিকশিত না হয়ে একবারে, একইসাথে আভির্ভূত হয়েছে যার অনেকগুলোই পরে বিলুপ্তির শিকার হয়েছে। আর এ ধরণের ভিন্ন ভিন্ন জীবনরূপ আকস্মিক ও নিঁখুতভাবে দেখা দেওয়া থেকে এটাই বোঝা যায় যে এগুলোকে সৃষ্টি করা হয়েছে।
সব বৈজ্ঞানিক সাক্ষ্য-প্রমাণ থেকে দেখা যায় যে প্রথম জীবিত সত্ত্বাসমূহের জন্ম ও বিকাশ বিবর্তিত হয়ে হয়নি। তারা একে অপর থেকে বিবর্তিত হয়ে বিভিন্ন প্রাণিতে পরিণত হয়নি।
ঐ যুগের Opabinia
ক্যামব্রিয়ান জীবসমূহ কোন পূর্বপূরুষ ছাড়াই হঠাৎ করেই ইতিহাসের মঞ্চে হাজির হয়েছে। প্রাণী জগতের (Animal Kingdom) সব ধরণের মৌলিক কাঠামো ধারণকারী ৫৩০ মিলিয়ন বছর পূর্বের ক্যামব্রিয়ান জীবসমূহ বিবর্তন তত্ত্বকে পুরোপুরি খণ্ডন করে দিচ্ছে। এই বাস্তবতার মোকাবেলায় বিবর্তনবাদ বিদায় নিতে বাধ্য।
উইকিপিডিয়ায় এই ক্যামব্রিয়ান বিস্ফোরণকে বিবর্তনপন্থীরা বিবর্তনবাদের সাথে সমন্বয় সাধনের চেষ্টা করেছেন। কিন্তু উপযুক্ত প্রমাণের অভাবে লাইনটিকে 'citation needed' বা 'উদ্ধৃতির অভাব' বলে চিহ্নিত করে রাখা হয়েছে।
ক্যামব্রিয়ান বিস্ফোরণ (Cambrian explosion) সম্পর্কে বিস্তারিত পড়তে ও বিবর্তনবাদ বিরোধী জটিল গঠন বিশিষ্ট প্রানী সমূহের ছবি দেখতে  উইকিপিডিয়ায় দেখুন Cambrian explosion

দানব কচ্ছপের পিঠে পৃথিবীর অবস্থান বর্তমানে যেমন হাস্যকর, আগামী প্রজন্মের কাছে বিবর্তনবাদও তেমনি হাস্যকর ব্যাপারে পরিণত হবে।
সূত্রঃ
১. en.wikipedia.org/wiki/Cambrian‎
২. http://www.ucmp.berkeley.edu/cambrian/cambrian.php
৩. http://en.wikipedia.org/wiki/Cambrian_explosion
৪. http://harunyahya.com/en/Articles/155849/The-Cambrian-Period-Is-Enough-to-Demolish-the-Theory-of-Evolution-

ইমেইলে গ্রাহক হোন