আলোময়.কম হোম,ইসলাম ও বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

শনিবার, ১৩ জুলাই, ২০১৩

মৌলবাদ ভালো না খারাপ

আমরা অনেকে মৌলবাদকে সঠিক ভাবে না জানার কারনে এটাকে খারাপ বলে জানি।আসুন দেখি মৌলবাদ ভালো নাকি খারাপ। বাংলা একাডমেী ব্যবহারকি বাংলা অভিধানের ১০০২ পৃষ্ঠায় মৌলবাদের সংজ্ঞায় বলা হয়েছে "ধর্ম বা অন্য কোন মতবাদের অবকিৃত মূলতত্ত্ব"। Oxford Advance Learners Dictionary- তে মৌলবাদের সংজ্ঞা দেয়া হয়েছে - . the strict following of the basic teaching of any religion. (পৃষ্ঠা নং ৪৮০)।

উপরের সংজ্ঞানুযায়ী বলা যায় যে, মৌলবাদী হলো যিনি কোন ধর্ম বা মতবাদের মূলতত্ত্বে বিশ্বাস ও অনুসরণ করেন। যেমন কাউকে একজন ভালো ডাক্তার হতে হলে তাকে ডাক্তারি বিদ্যা সম্পর্কে সম্যক জানা ও মানা একান্ত প্রয়োজন।তিনি যদি ডাক্তারি বিদ্যার মৌলিক বিষয়াবলী না জানেন এবং জেনে থাকলেও না মানেন তবে তার চিকিৎসায় রোগীর খারাপ বা মৃত্যু হওয়াই স্বাভাবিক।

তেমনি ভাবে একজন বিজ্ঞানীকে বিজ্ঞানের অলংঙ্ঘনীয় মৌলকি সূত্র সমূহ জানতে হবে, অনুসরণ করতে হবে এবং অনুশীলন করতে হব। সুতরাং তাকে বিজ্ঞানের মৌলবাদী হতে হবে। তদরূপ একজন ধর্মীয় ব্যাক্তিকে অবশ্যই মৌলবাদী হতে হবে। মানে ধর্ম-এর মূলতত্তে বিশ্বাস ও আনুগত্য থাকতে হবে বা মৌলবাদী হতে হবে।

তবে কেউ যদি চুরি,ডাকাতি, ধর্ষণ, সন্ত্রাস, খুন,ইত্যাদি বেআইনি ও ধংসাত্ত্বক কাজের মূলে বিশ্বাস ও অনুসরণ করে তাহলে তা অবশ্যই জঘণ্য খারাপ কাজ বলে বিবিচিত হতে বাধ্য। এ অর্থে মৌলবাদ অবশ্যই খারাপ।

( বলা দরকার যে মৌলবাদী বা fundamentalist শব্দটি প্রথমে খ্রিস্টান মৌলবাদীদদের বুঝানোর জন্য ব্যবহার হয়।)

ইমেইলে গ্রাহক হোন