আলোময়.কম হোম,ইসলাম ও বিজ্ঞান, ফিডব্যাক,অংশ নিন fb page

শুক্রবার, ২৬ জুলাই, ২০১৩

একটি অসাধারণ ন্যায়বিচার ও খ্রীস্টানদের ইসলাম কবুলের ঘটনা

 মূল - আমরা সেই সে জাতি
- আবুল আসাদ
একদিন আলেকজান্দ্রিয়ার খ্রীস্টান পল্লীতে হৈ চৈ পড়ে গেল । কে একজন গত রাত্রে যীশু খ্রীস্টের প্রস্তর নির্মিত প্রতিমূর্তির নাক ভেঙ্গে ফেলেছে । খ্রীস্টানরা উত্তেজিত হয়ে উঠেছে । তারা ধরে নিল যে, এটা একজন মুসলমানেরই কাজ ।

খ্রীস্টান নেতারা মুসলিম সেনাপতি আমরের কাছে এলো বিচার ও অন্যায় কাজের প্রতিশোধ দাবী করতে । আমর সব শুনলেন । শুনে অত্যন্ত দুঃখিত হলেন । ক্ষতিপূরণ স্বরূপ তিনি প্রতিমূর্তিটি সম্পূর্ণ নতুন করে তৈরি করে দিতে চাইলেন । কিন্তু খ্রীস্টান নেতাদের প্রতিশোধ নেবার বাসনা ছিল অন্যরূপ । তাদের সংকল্প প্রকাশ করে একজন খ্রীস্টান নেতা বললো, "যীশু খ্রীস্টকে আমরা আল্লাহর পুত্র বলে মনে করি । তাঁর প্রতিমূর্তির এরূপ অপমান হওয়াতে আমরা অত্যন্ত আঘাত পেয়েছি । অর্থ এর যথেষ্ট ক্ষতিপূরণ নয় । আমরা চাই আপনাদের নবী মুহাম্মাদের প্রতিমূর্তি তৈরী করে ঠিক অমনি ভাবে তাঁর অসম্মান করি।"
এ কথা শুনে বারুদের মত জ্বলে উঠলেন আমর । ভীষণ ক্রোধে মুখমন্ডল উদ্দীপ্ত হয়ে উঠলো তাঁর । কিছুক্ষণ নীরব থেকে নিজেকে সংযত করে নিয়ে তিনি খ্রীস্টান বিশপকে লক্ষ্য করে বললেন, "আমার অনুরোধ, এ প্রস্তাব ছাড়া অন্য যে কোন প্রস্তাব করুন আমি তাতে রাজি আছি । আমাদের যে কোন একজনের নাক কেটে আমি আপনাদের দিতে প্রস্তুত, যার নাক আপনারা চান।" খ্রীস্টান নেতারাও সকলেই এ প্রস্তাবে সম্মত হলো ।

পরদিন খ্রীস্টানরা ও মুসলমানরা বিরাট এক ময়দানে জমায়েত হলো । মিশরের শাসক সেনাপতি আমর সবার সামনে হাজির হয়ে বিশপকে বললেন, "এদেশ শাসনের দায়িত্ব আমার । যে অপমান আজ আপনাদের, তাতে আমার শাসন দুর্বলতাই প্রকাশ পেয়েছে । তাই তরবারি গ্রহণ করুন এবং আপনিই আমার নাসিকা ছেদন করুন।"

এই কথা বলেই তিনি বিশপকে একখানি তীক্ষ্মধার তরবারি হাতে দিলেন । জনতা স্তব্ধ হয়ে দাঁড়িয়ে আছে, খ্রীস্টানরা স্তম্ভিত । চারদিকে থমথমে ভাব । সে নীরবতায় নিঃশ্বাসের শব্দ করতেও যেন ভয় হয় । সহসা সেই নীরবতা ভঙ্গ করে একজন মুসলিম সৈন্য এলো । চিৎকার করে বললো, "আমি-ই দোষী ! সিপাহসালারের কোন অপরাধ নেই । আমি-ই মূর্তির নাসিকা কর্তন করেছি, এই তা আমার হাতেই আছে!" সৈন্যটি এগিয়ে এসে বিশপের তরবারির নীচে নিজের নাসিকা পেতে দিল ।

স্তম্ভিত বিশপ! নির্বাক সকলে । বিশপের অন্তরাত্মা রোমাঞ্চিত হয়ে উঠল । তরবারি ছুঁড়ে ফেলে দিয়ে বিশপ বললেন, "ধন্য সেনাপতি, ধন্য এই বীর সৈনিক, আর ধন্য আপনাদের মুহাম্মাদ যাঁর মহান আদর্শে আপনাদের মত মহৎ, উদার, নির্ভীক ও শক্তিমান ব্যক্তি গড়ে উঠেছে । যীশু খ্রীস্টের প্রতিমূর্তির অসম্মান করা অন্যায় হয়েছে সন্দেহ নেই, কিন্তু তার চাইতেও অন্যায় হবে যদি আজ আমি এই সুন্দর ও জীবন্ত দেহের অঙ্গহানি করি । সেই মহান ও আদর্শ নবীকেও আমার সালাম জানাই।"

ইমেইলে গ্রাহক হোন